শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৯:১০ পূর্বাহ্ন১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

১৪ই রজব, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
করোনা: কমেছে মৃত্যু ও শনাক্ত

করোনা: কমেছে মৃত্যু ও শনাক্ত

সিলেটের বার্তা ডেস্ক:: প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ও শনাক্ত কমেছে দেশে। গত ২৪ ঘন্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) দেশে ১৩শ’ ২০ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

এর আগের দিন এই সংখ্যাটি ছিল এক হাজার ৬০৪ জন। অর্থাৎ আজ আগের দিনের তুলনায় শনাক্ত কমেছে ২৮৪ জন।

২৪ ঘণ্টায় ১১৩টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৫৩২টি, আর আগের দিন নুমনা পরীক্ষা করা হয়েছিল ১৪ হাজার ১৪১টি। অর্থাৎ আজ আগের দিনের তুলনায় ২ হাজার ৬০৯টি নমুনা কম পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮ জন, গতকাল মারা গিয়েছিলেন ১৯ জন। আজ আগের দিনের তুলনায় একজন কম মারা গেছেন।

শনিবার (৩১ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের করোনা-বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে পাওয়া তথ্যের সঙ্গে শুক্রবারের (৩০ অক্টোবর) তথ্যের তুলনামূলক বিশ্লেষণে পরীক্ষা, শনাক্ত ও মৃত্যু কমার এ চিত্র ফুটে উঠেছে।

আজকের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১১৩টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ২০৯টি। আজকের ১১ হাজার ৫৩২টি দিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৩ লাখ ৩৬ হাজার ২৬২টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্ত এক হাজার ৩২০ জন দিয়ে এখন পর্যন্ত মোট করোনা শনাক্ত হয়েছেন চার লাখ সাত হাজার ৬৮৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৪৪২ জন, এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন তিন লাখ ২৪ হাজার ১৪৫ জন। ২৪ ঘণ্টায় মৃত ১৮ জন দিয়ে এ পর্যন্ত মারা গেছেন পাঁচ হাজার ৯২৩ জন।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৪৫ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশমিক ৪৫ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৯ দশমিক ৫১ শতাংশ, আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

মারা যাওয়া ১৮ জনের মধ্যে পুরুষ ১২ জন, আর নারী ছয় জন। এখন পর্যন্ত করোনায় পুরুষ মারা গেছেন চার হাজার ৫৫৩ জন, আর নারী মারা গেছেন এক হাজার ৩৭০ জন; পুরুষ ৭৬ দশমিক ৮৭ শতাংশ, আর নারী ২৩ দশমিক ১৩ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, মারা যাওয়া ১৮ জনের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের চার জন, ৫১ থেকে ৬০ বছরের তিন জন, আর ষাটোর্ধ্ব ১১ জন রয়েছেন।

১৮ জনের সবাই হাসপাতালে মারা গেছেন।

বিভাগভিত্তিক মৃত্যু বিশ্লেষণে দেখা যায়, ১৮ জনের মধ্যে ১৩ জন ঢাকা বিভাগের, দুই জন করে চট্টগ্রাম এবং খুলনা বিভাগের ও সিলেট বিভাগে একজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৪৪২ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন এক হাজার ১২৬ জন, চট্টগ্রাম বিভাগের ১৭৭ জন, রংপুর বিভাগের ২৮ জন, খুলনা বিভাগের ২৯ জন, বরিশাল বিভাগের ১৬ জন, রাজশাহী বিভাগের ৩৬ জন এবং সিলেট বিভাগের ৩০ জন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৪৬৯ জন, একই সময়ে ছাড়া পেয়েছেন ৬৫৭ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ৫৪ হাজার ৩৮৮ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ১৫ হাজার ১৪২ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ২৪৬ জন।

অপরদিকে, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৬৬ জন, ছাড় পেয়েছেন ১৩১ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৬ হাজার ১২৩ জন, ছাড়া পেয়েছেন ৭৩ হাজার ৯৯৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ১৩০ জন।

শেয়ার করুন
  •  
  • 19
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত