সোমবার, ২৫ মে ২০২০, ০২:২৩ পূর্বাহ্ন১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

১লা শাওয়াল, ১৪৪১ হিজরী

নোটিশঃ
★করোনাভাইরাস থেকে হেফাজত থাকতে পড়ুন-'লা-ইলাহা ইল্লা আনতা সুবহানাকা, ইন্নি কুনতু মিনায যোয়ালিমীন'।। ★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
করোনায় একাকার এবারের ঈদানন্দ

করোনায় একাকার এবারের ঈদানন্দ

নুরুল ইসলাম:: ঈদ আনন্দ ইসলাম ধর্মের একটি ধর্মীয় উৎসব। ধনী-গরিবের অনাবিল আনন্দের একটি উৎসব। অথচ এই ঈদের আনন্দের মধ্যে ধনী-গরিবের স্পষ্ট ব্যবধান লক্ষণীয় একটি বিষয় আমাদের চলমান সমাজে। কেউ একটি জামার জন্য ঈদের আনন্দ উপভোগ করতে পারে না, আবার কেউ সোনামুখি জামা গায়ে দিয়ে ঈদের আনন্দ লুটে নেয়।

কেউ নিজের বাড়ির ঈদের মাঠে একটি লুঙ্গি-পাঞ্জাবি পড়ে ঈদের নামায পড়তে পারে না, আবার কেউ দামী পাঞ্জাবি-স্যুট পড়ে ঈদের নামায পড়তে চলে যায়।

এই হল ঈদের আনন্দ। বেড়ানোর কথা না হয় বাদ দিলাম। তবে প্রতি বছরের ন্যায় এবারের ঈদ একটু ভিন্ন কারণ এবারে দেশের পরিস্থিতি খুব বয়াবহ এক দিকে করোনা ভাইরাস অপর দিকে আমফান নামক ঘুর্ণিজড় এই মরামারি কেড়ে নিলো গরিব-ধনি সবার ঈদের আনন্দ শহরে কিংবা গ্রামে নেই কোন ঈদের আমেজ নেই কোন কেনাকাটা,জামা কিংবা লাচ্ছি সেমাই,। সুনামনিদের ঈদের সালামি টাও নেই এবার।

বাচ্চাদের হাতে ঈদের দিন সকাল বেলা ১০ টাকার একটা কচকচে নোট হাতে ধরিয়ে দিলে কি যে খুশি। আরশের মালিক যেন বাচ্চাদের হাসি দেখে ফেরেস্তাদারকে নিয়েও আসমানে হাসতেছেন। ছেলে হলে বাবা,দাদা,চাচা কিংবা ভাইয়ের হাত দরে জায়নামাজ কাঁধে ফেলে ছুটে চলে ঈদগাহের ময়দানে। কিন্তু মরণব্যাধি করোনা কেড়ে নিলো তাদের মুখের সেই হাসিটাও। রাব্বে কারীম যেন আমাদেরকে এই করোনা নামক ভাইরাস থেকে হেফাজত করেন।

পরিশেষে একটি কথা বলবো আমরা যে যেই অবস্থায় থাকি না কেন নিজেদের সাধ্য মতো গরিব-অসহায় লোকদের পাশে দাঁড়াই। নিজে ও পরিবারের লোকদেরকে নিয়ে মহান রবের পায়ে সিজদায় লুঠিয়ে পড়ি হয়তো আমাদের এই রুনাজারির কারণে আমাদের দেশের উপর রহম করবেন। সবার ঈদ ভালো কাটুক সুন্দর ও সুস্থমতে। নিজে ঘরে থাকুন পরিবার পরিজনকে নিয়ে সরকারি আইন মেনে চলুন। আল্লাহ হাফেয

লেখকঃ মাওলানা নুরুল ইসলাম জুয়েল
প্রিন্সিপাল বায়তুল আতিক তাহফিজুল কোরআন নূরানী মাদরাসা। বাঘা, গোলাপগঞ্জ, সিলেট।

Last Updated on

শেয়ার করুন
  •  
  • 98
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

সিলেটের বার্তা পরিবারঃ

এম. এ কাদির-বালাগঞ্জ প্রতিনিধি

লিটন পাঠান-মাধবপুর প্রতিনিধি

 

©সিলেটের বার্তা ২৪ কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত।