বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৮:৪৮ পূর্বাহ্ন১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

১৮ই রজব, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
গোয়াইনঘাটের উনাইর বিলে শীতকালীন সবজি চাষ

গোয়াইনঘাটের উনাইর বিলে শীতকালীন সবজি চাষ

গোয়াইনঘাট থেকে নিজস্ব সংবাদদাতা:: দরজায় শীতকাল। সকালে হিমেল হাওয়া। দুপুরে হালকা গরম অনুভব আর রাতে ফের ঠান্ডা লাগে কিছু।

এই শীতকালে সবচেয়ে বেশী সবজি চাষ হয় সিলেটের গোয়াইনঘাটে। এবার এই উপজেলার উনাইর বিলে ২৫ একর জমি জুড়ে চাষ করবেন কৃষকরা।

উপজেলার ২নং পশ্চিম জাফলং ইউনিয়নের পশ্চিম আলীরগাঁও মৌজার উনাইর বিলে প্রায় ২৫ একর বিলের ভূমিতে শীতকালীন, শাক-সবজিসহ ফসল আবাদে ব্যস্ত সময় কাটাচ্ছেন স্থানীয় শতাধিক কৃষক পরিবার। উনাইর বিলে পলি পড়ে ভরাট হয়ে যাওয়ায় কৃষকরা কৃষি আবাদের মাধ্যমে উক্ত বিলকে কাজে লাগাতে উদ্যোগ নেন। স্থানীয় উপজেলা কৃষি বিভাগ উক্ত বিলের চাষাবাদে জড়িত কৃষকদের সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন। সরজমিনে ঘুরে দেখা যায় উনাইর বিলে চাষাবাদ ব্যস্ত কৃষকরা ট্রাক্টর দিয়ে জমি চাষ এবং বিভিন্ন ফসলের জন্য জমির ভিটি তৈরী করছেন।

শীতকালীন শাক-সবজির মধ্যে ফরাস, মুলা, পুইশাক, লালশাক, পেয়াজ, টমেটো, আলু, বেগুন, লাউ, মিষ্টি কুমড়া, কাচা মরিচ, নাগা মরিচ, বাধাঁকপি, ফুলকপি, শষা, শরিষা, মিষ্টি আলুসহ ফসলাদি ফলাতে গাম ঝড়াচ্ছেন। এ ব্যপারে সরেজমিন কথা হয় নবীন কৃষক মোঃ মোস্তাক আহমদ ডালিম, মুহিবুর রহমান, আব্দুল্লাহ, সমছুল হক, মঞ্জুর রহমান, জাকারিয়াসহ কয়েক জন কৃষকের সাথে। তারা জানান, প্রায় ২০ বছর ধরে চাষাবাদের আওতায় থাকা উনাইর বিলে এবার প্রচুর পলি আসায় কৃষকরা ব্যপকহারে উৎসাহীত হয়েছেন। জাফলংসহ আশপাশের কোয়ারীগুলো বন্ধ থাকার কারণেও অনেকে কৃষি আবাদে যুক্ত হচ্ছেন এটা কৃষি বিভাগের জন্য ভালো খবর।

উপজেলা কৃষি বিভাগের দিকনির্দেশনায় কৃষকদের শীতকালীন শাকসবজি ফলাতে উৎসাহীত হচ্ছেন। কৃষকরা জানান, প্রতিবছর শীত মৌসুমে এই উনাইর বিল চাষাবাদ অব্যাহত থাকলে প্রতি শীত মৌসুমে বিশলক্ষ টাকা আয় করা সম্ভব। কথা হলে উপজেলা কৃষি অফিসার মোঃ সুলতান আলী জানান, উনাইর বিলে শীতকালীন শাক-সবজি চাষাবাদে স্থানীয় কৃষকরা জড়িয়েছেন শুনে অত্যান্ত ভালো লেগেছে। আমি সরজমিনে পরিদর্শন করে উক্ত বিলের রোপায়িত ফসল দেখবো এবং ভালো ফসল উৎপাদনে কৃষকদের যেকোন সহযোগিতা উপজেলা কৃষি বিভাগ পাশে থাকবে।

শেয়ার করুন
  •  
  • 73
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত