শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৪৪ অপরাহ্ন১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

১৪ই রজব, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
গোয়াইনঘাটে নতুন ঘরের খুশিতে হাসি ফুটছে ৫শ’ পরিবারে

গোয়াইনঘাটে নতুন ঘরের খুশিতে হাসি ফুটছে ৫শ’ পরিবারে

সিলেটের গোয়াইনঘাটে নতুন ঘরের খুশিতে হাসি ফুটছে ৫ শতাধিক পরিবারের মধ্যে।

সরকারের ভূমিহীন ও গৃহহীনদের নতুন ঘর নির্মাণ করে দেয়ার প্রকল্পে ইতোমধ্যে দেশের প্রত্যন্ত অঞ্চলে মাথা গুজার ঠাই হয়েছে হাজারো মানুষের।

সেই ধারাবাহিকতায় সিলেটের গোয়াইনঘাট উপজেলায় ৫শ’ ভূমি ও গৃহহীনদের মধ্যে আড়াইশ’ পরিবারের জন্য ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে এবং সংশ্লিষ্টদের বুঝিয়ে দেয়ার প্রক্রিয়া চলছে।

সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও স্থানীয় স্ংসদ ইমরান আহমদের প্রচেষ্টায় মুজিব শতবর্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবার পূনর্বাসনের লক্ষে সরকারের প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্প ও দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির মাধ্যমে বাস্তবায়িত দূর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের ্আওতায় গৃহহীনদের মধ্যে এসব ঘর বরাদ্ধ দেয়া হচ্ছে।

প্রকল্পটি বাস্তবায়ন করছে গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্য্যালয়। ১৯ ফুট দৈর্ঘ্যরে মধ্যে সাড়ে ১০ ফুটের ২টি রুম,সামনের ৫ফুট বারান্দা,পিছনে অনুরুপ ১৩ ফুট ৬ ইঞ্চির একটি আলাদা রুমে একটি রুমে ১টি কিচেন ও ১টি বাথরুমসহ দৃষ্টিনন্দন এসব প্রতিটি ঘরের সরকারি ব্যায় বরাদ্ধ ১ লক্ষ ৭১ হাজার টাকা। সরজমিনে বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায় সরকারি এসব ঘরগুলো অত্যান্ত সুনিপুন কারুকাজেই শেষ হয়েছে নির্মাণ কাজ। আলাপ হয় সরকারি ঘরপ্রাপ্ত উপকারভোগিদের সাথে।

১নং রুস্তমপুর ইউনিয়নের উপরগ্রামের সিরাজুন নেছা ২নং পশ্চিম জাফলং ইউনিয়নের আমবাড়ির বিপোলা রানী,পূর্ব জাফলং ইউনিয়নের আবুল হাসিম,সাইদ হোসেন,নুরুন নাহারসহ অগণিতজনরা জানান,তাদের জমি নেই,ঘরও নেই। সরকারের সদিচ্ছায় এমন মহতি উদ্যোগ আমাদের জন্য আশার আলো হয়ে দাড়িয়েছে। আমাদের মতো গৃহহীনদের প্রতি সরকারের এমন উদারনীতি সত্যিই প্রশংসার দাবিদার। আমাদের জন্য এমন উদ্যোগ নেয়ায় আমরা সরকারের প্রধানমন্ত্রিসহ সংশ্লিষ্ট সবাইকে স্বাধুবাদ জানাই।

গোয়াইনঘাটের উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ জানান,মুজিব শতবর্ষ উপলক্ষে গোয়াইনঘাটে ভূমি ও গৃহহীন পরিবারকে পূনর্বাসনের লক্ষে উপজেলার সবকটি ইউনিয়ন থেকে যাচাই বাচাই করে সরকারের প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্প ও দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির মাধ্যমে বাস্তবায়িত দূর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের ্আওতায় গৃহহীনদের মধ্যে এসব ঘর বরাদ্ধ দেয়া হচ্ছে। এ প্রকল্পের আওতায় প্রথম কিস্তিতে ২শত ৫০টি ঘর নির্মাণ শেষ হয়ে গেেেছ,দ্বিতীয় কিস্তির অর্থ চলে এসেছে এবং বরাদ্দকৃত ঘর সমুহের কাজও চলমান।

গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী অফিসার মোঃ তাহমিলুর রহমান জানান,মুজিব জন্ম শতবর্ষ উপলক্ষে সারা দেশের ন্যায় সিলেটের গোয়াইনঘাটেও চলছে সরকারি উদ্যোগে ভূমি ও গৃহহীন পরিবারকে পূনর্বাসনের লক্ষে সরকারি বরাদ্ধ ঘর নির্মাণ প্রকল্প। সরকারের প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্প ও দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির মাধ্যমে বাস্তবায়িত এসব দূর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের গোয়াইনঘাটের বাস্তবায়িত এসব প্রতিটি ঘর মান সম্পন্নভাবে তৈরী হচ্ছে কিনা তা সরজমিনে তদারকি করা হচ্ছে।

ঘরগুলোর গুণগত মান যাচাইয়ে আমি নিজেও বিভিন্ন ইউনিয়নের একাধিক ঘর সরজমিনে পরিদর্শন করেছি। সরকারের সদিচ্ছায় গৃহিত এ প্রকল্প প্রান্তিক জনপদের মানুষজন উপকারভোগি হচ্ছেন। বর্তমান সরকার জনস্বার্থে দেশব্যাপী নানামুখি প্রকল্প নিয়ে তা বাস্তবায়ন করে যাচ্ছেন।

গোয়াইনঘাটে চলমান ভূমি ও গৃহহীনদের ঘর উপহার দেয়াও তারই ধারাবাহিকতারই অংশ। সমাজের সুবিধাবঞ্চিত মানুষের জন্য ভবিষ্যতেও সরকার এমন প্রয়াস অব্যাহত থাকবে।

এ ব্যাপারে মোবাইলফোনে কথা হলে সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ও স্থানীয় স্ংসদ ইমরান আহমদ বলেন,বর্তমান সরকার জনগণের জন্য নিবেদিতপ্রাণ হয়ে কাজ করে যাচ্ছে। শহর থেকে গ্রামে সর্বত্রই আধুনিকতার ছোয়ার সঠিক বাস্তবায়ন করে যাচ্ছে আওয়ামীলীগ।

প্রতিনিয়তই জনবান্ধব বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। সরকারের প্রধানমন্ত্রি শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নেয়ার অবিচল কক্ষ পথে এগুচ্ছি আমরা। বর্তমান সরকারের ইতিবাচক ও জনকল্যানকর প্রকল্প সমুহ বাস্তবায়নে সরকারের প্রধানমন্ত্রিও নির্দেশ দিয়ে যাচ্ছেন। বর্তমান সরকারের ধারাবাহিক উন্নয়ন পরিক্রমার অংশ হিসেবে গোয়াইনঘাটের গৃহহীন মানুষজনকে ঘর উপহার দেয়া হচ্ছে।

শেয়ার করুন
  •  
  • 85
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত