সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৮:৩৭ পূর্বাহ্ন২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

২৯শে শাবান, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
ধর্মীয় ভাবগাম্ভীর্যে সিলেটে শবে বরাত পালিত

ধর্মীয় ভাবগাম্ভীর্যে সিলেটে শবে বরাত পালিত

মসজিদ ভরপুর। ইবাদতে মগ্ন মুসল্লিরা। হযরত শাহজালাল, শাহপরাণ, বুরহান উদ্দিন আর মানিক পীর রহ. মাজারে মুসল্লিদের উপচে পড়া ভীড়।

প্রিয় স্বজনদের কবর জিয়ারত আর মাগফিরাতের আশায় চোখের অশ্রু ফেলছেন তারা৷

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত।

ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় সোমবার সন্ধ্যা নামার পর থেকেই নফল নামাজ আদায়, কোরআন তিলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ নানা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করছেন।

এশার নামাজের পরে প্রতি মসজিদে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।
করোনাভাইরাসের জন্য গত শবে বরাতে সরকারি বিধিনিষেদের জন্য সিলেটের মসজিদগুলোতে মুসল্লি সমাগম কম ছিলো। তবে এবারে সিলেটের শাহজালাল মাজার মসজিদ এবং নগরীর বড় বড় মসজিদসহ সকল মসজিদে রয়েছে মুসল্লিদের উপচেপড়া ভিড়।
সৌভাগ্যের এ রজনীতে নগরীসহ সারা সিলেটের নারী-পুরুষ-শিশু-বৃদ্ধসহ সর্বস্তরের মুসলমান মসজিদসহ বাসা-বাড়িতে কোরআন তিলাওয়াত, নফল নামাজ ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে মহান সৃষ্টিকর্তা আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের জন্য ইবাদত-বন্দেগিতে মশগুল আছেন। এ উপলক্ষে ধর্মপ্রাণ নারী-পুরুষ নফল রোজাও পালন করেছেন। বাসাবাড়ি ছাড়াও মসজিদে মসজিদে রাতভর চলছে নফল নামাজ, পবিত্র কোরআন তিলাওয়াত, ওয়াজ মাহফিল, অন্যান্য ইবাদত-বন্দেগি।
ইবাদত-বন্দেগি ছাড়াও মরহুম মা-বাবা এবং স্বজন-প্রিয়জনদের কবর জিয়ারতও করছেন মুসল্লিরা।
এমন ইবাদত-বন্দেগি সিলেটের বেশিরভাগ মুসলমান নারী-পুরুষ করবেন সারা রাত জেগে। ফজরের নামাজের পরে আবারও সিলেটের সকল মসজিদে ব্যক্তিগত এবং মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মুনাজাত করা হবে।
‘শবে বরাত’ হলো সৌভাগ্যের রজনী, যাকে আরবিতে বলা হয় ‘লাইলাতুল বরাত’। হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত। মহান আল্লাহ তাআলা এ রাতে বান্দাদের জন্য তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন। মহিমান্বিত এ রাতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত জীবনের সব ভুলভ্রান্তি ও পাপের জন্য মহান আল্লাহ তাআলার দরবারে ক্ষমা প্রার্থনা করেন। একই সঙ্গে ভবিষ্যৎ জীবনে পাপ-পঙ্কিলতা পরিহার করে পরিশুদ্ধ জীবনযাপনের জন্য আল্লাহর রহমত কামনা করেন।

শেয়ার করুন
  •  
  • 58
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত