শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৬:০৬ অপরাহ্ন৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

৪ঠা রমজান, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
নিউইয়র্কে বাড়ি ভাড়া মওকুফে বিল পাস

নিউইয়র্কে বাড়ি ভাড়া মওকুফে বিল পাস

আন্তর্জাতিক বার্তা:: নিউইয়র্কে বাড়ি ভাড়া মওকুফের প্রস্তাব করে একটি বিল (আইন) পাস করেছে দেশটি।এদিকে নাগরিকদের জন্য আগামি ৮ জুন খোলে দেয়া হচ্ছে নিউইয়র্ক সিটি।

হাজারো স্বজন ও প্রতিবেশীর মৃত্যুর স্মৃতি নিয়ে ৮ জুন প্রথম দফায় লকডাউন তুলে নিউইয়র্ক নগরী খুলে দেওয়া হচ্ছে। এ ছাড়া নগরীর স্বল্প আয়ের ভাড়াটিয়াদের বাড়ি ভাড়া প্রদান থেকে সাময়িক নিস্কৃতি দিতে একটি আইন (বিল) আইন প্রস্তাব পাস করেছে নিউইয়র্ক স্টেট আইন সভা।

২৭ মে বৃহস্পতিবার ‘দ্য ইমার্জেন্সি রেন্ট রিলিফ অ্যাক্ট অব ২০২০’ নামের এ বিলটি রাজ্য সিনেটে পাস হয়। বিলটি গভর্নর অ্যান্ড্রু কুমো অনুমোদন করলে তা আইনে পরিণত হবে। এ আইন প্রস্তাবে এপ্রিল থেকে আগামী ৩১ জুলাই পর্যন্ত চার মাসের ভাড়া দিতে হবে না। বাসার মালিকরা ভাউচার সাবমিট করে ভাড়ার অর্থ পাবেন। রাজ্য সরকারের অধীনে ডিভিশন অব হাউজিং অ্যান্ড কমিউনিটি রিনিউয়াল (এইচআরসি) রাজ্যের অন্যান্য সংস্থার সাহায্যে এ কর্মসূচিটি পরিচালনা করবে।

২৮ মে গভর্নর কুমো বলেছেন, প্রথম ধাপেই চার লাখ লোক নিউইয়র্কে কাজ শুরু করতে পারবে। তিনি জানান, করোনাভাইরাসে সংক্রমিত হয়ে আগের ২৪ ঘণ্টায় রাজ্যে ৬৭ জনের মৃত্যু হয়েছে। করোনা শুরু হওয়ার পর থেকে এটিই একদিনে সর্বনিম্ন সংখ্যা। হাসপাতালে ভর্তি ও নতুন সংক্রমণের সংখ্যাও আশানুরূপ কমছে। প্রথম দফা খুলে দিতে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে সতর্কতার নির্দেশাবলি পাঠানো হয়েছে। রিটেইল স্টোরে ধারণ ক্ষমতার ৫০ শতাংশ খালি রাখতে হবে। প্রথম ধাপে শপিং মল খুলছে না। সেলুনে শুধু চুল কাটার সার্ভিস থাকবে এবং কর্মচারীদের কোভিড-১৯ টেস্ট করতে হবে কাজ শুরু করার আগে। বিস্তারিত নির্দেশাবলি নগর ও রাজ্য সরকারের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

করোনা স্টিমুলাস প্যাকেজ (কেয়ারস অ্যাক্ট) তহবিল থেকেই নিউইয়র্ক স্টেট স্বল্প আয়ের লোকজনের বাড়ি ভাড়া বাবদ ১০০ মিলিয়ন ডলার বরাদ্দ করছে। যারা করোনার শুরু থেকেই বেকার হয়ে পড়েছেন এবং মাসিক আয়ের ৩০ ভাগের অধিক বাড়ি ভাড়া বাবদ ব্যয় করেন, বাড়ি ভাড়া মওকুফের সুযোগ তাঁরাই পাবেন। স্বল্প আয়ের লোকজনকে এ সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে আইন প্রস্তাবে। পরিবারের সব সদস্যদের আয় হিসাব করে এ ভাউচার সুবিধা প্রাপ্তির প্রাক-যোগ্যতার কথা আইন প্রস্তাবে বলা হয়েছে। এলাকা অনুযায়ী পরিবার প্রতির মধ্যম আয়ের ৮০ শতাংশ পর্যন্ত আয় করা লোকজন এ আইনের সুবিধা পাবেন। রাজ্য সিনেটের সদস্য ব্রায়ান কাভানাগ এ আইন প্রস্তবাটি ( https://www.nysenate.gov/legislation/bills/2019/s8419) স্পনসর করেছেন।

করোনায় বিপর্যস্ত নিউইয়র্কের জনজীবন। লোকজনের কাজ নেই তিন মাস থেকে। বেকার ভাতা, নাগরিক প্রণোদনা হাতে আসলেও ভাড়া প্রদান নিয়ে নগরীর কর্মজীবীদের মধ্যে উৎকণ্ঠা বিরাজ করছে। এর মধ্যে ভাড়াটেদের বকেয়া ভাড়ার জন্য উচ্ছেদ করা যাবে না মর্মে একটি নির্দেশ জারি করেন রাজ্য গভর্নর। ২০ আগস্ট পর্যন্ত সেই নির্দেশ বহাল রয়েছে। বাড়ির মালিক এবং ভাড়াটেরা ফেডারেল সরকারের সরাসরি কোনো সহযোগিতার জন্য অপেক্ষা করছিলেন। নিউইয়র্কে বাড়ি ভাড়া নিয়ে ইমার্জেন্সি রিলিফ আইনটি গভর্নর স্বাক্ষর করলে ভাড়াটে ও বাড়ির মালিকদের একটি অংশ এ কঠিন সময়ে সুবিধা পাবেন।

শেয়ার করুন
  •  
  • 11
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত