রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৩:২৩ পূর্বাহ্ন১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

১৫ই রজব, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
পাটকল বন্ধের প্রতিবাদে সিলেটে বাম জোটের বিক্ষোভ

পাটকল বন্ধের প্রতিবাদে সিলেটে বাম জোটের বিক্ষোভ

পাটকল বন্ধের প্রতিবাদে সিলেটে বাম জোটের বিক্ষোভ

শনিবার (২৯ আগস্ট) সিলেটে বাম গণতান্ত্রিক জোট বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বিকেল ৫টায় সিলেট নগরীর কোর্ট পয়েন্টে রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পাটকল বন্ধ নয় আধুনিকায়ন করা, পাট খাতে দুর্নীতি-লুটপাট বন্ধ, ভুলনীতি পরিহার, দুর্নীতি-অনিয়ম-লুটপাট বন্ধসহ বিভিন্ন দাবিতে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলার সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়ের সভাপতিত্বে এবং বাসদ জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ সিলেট জেলার সমন্বয়ক আবু জাফর, সিপিবি সিলেট জেলার সাধারন সম্পাদক আনোয়ার হোসেন সুমন, বাসদ (মার্কসবাদী) নেতা এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, করোনা সংক্রমণের এই দুর্যোগকালে এমনিতেই যেখানে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের বিপুল সংখ্যক শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। বিদেশ থেকেও অনেক শ্রমিক কাজ হারিয়ে দেশে ফিরছে সেই সংকটকালে বাংলাদেশে ক্ষমতাসীন কথিত মুক্তিযুদ্ধের পক্ষের সরকার মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী পদক্ষেপ নিয়ে ২৫টি রাষ্ট্রীয় পাটকল বন্ধ করার গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে।

যার ফলে স্থায়ী-অস্থায়ী মিলে প্রায় ৫৫/৬০ হাজার শ্রমিক কাজ হারাবে। তাদের পরিবার এবং ৪০ লাখ পাটচাষী ও তাদের পরিবার, পাট ব্যবসায়ী মিলে মোট প্রায় সাড়ে ৩ কোটি মানুষ চরম বিপাকে পড়বে। বিশ্বব্যাংক-আইএমএফ এর কাঠামোগত সমন্বয়ের পরামর্শ পলিসি অনুসারে একের পর এক বাংলাদেশের রাষ্ট্রীয় পাটকলগুলো বন্ধ করতে থাকে শাসকশ্রেণি।

পানির দামে এসব কলকারখানা ব্যক্তি মালিকদের হাতে ক্রমান্বয়ে তুলে দিচ্ছে। এর ধারাবাহিকতায় এবার এই রাষ্ট্রায়াত্ব পাটকলগুলোকে পিপিপি’র আওতায় বেসরকারি মালিকদের হাতে তুলে দিচ্ছে। জনগণের কোনোরকম দায়িত্ব না নিয়ে সরকার একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে। এ সব অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা ছাড়া ২য় আর কোন পথ জনগণের সামনে খোলা নেই। তাই বক্তারা ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

শেয়ার করুন
  •  
  • 45
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত