বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৭:৩৫ পূর্বাহ্ন১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

১৮ই রজব, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
বাতিলের সাথে আপোষহীন নেতা ছিলেন আল্লামা কাসেমি রাহ.

বাতিলের সাথে আপোষহীন নেতা ছিলেন আল্লামা কাসেমি রাহ.

ইসলাম, দেশ ও জাতির স্বার্থে আল্লামা নূর হোসাইন কাসেমি আমৃত‌্যু কাজ করে গেছেন। দেশবিরোধী, ইসলাম বিরোধী যে কোনো ইস্যুতে অগ্রণী ভূমিকা রেখে গেছেন তিনি।

কখনো কোনো বাতিলের সাথে আপোষ করেন নি।

আজ বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সিলেটে অবস্থানরত জামেয়া বারিধারার প্রাক্তণ শিক্ষার্থীদের উদ্যোগে আয়াজিত হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব দেশের শীর্ষ আলেম আল্লামা নুর হোসাইন ক্বাসেমীর (রহ.) জীবন ও চিন্তাধারা শীর্ষক স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন।

স্মরণসভায় প্রধান আলোচকের বক্তব্যে ইসলামী ফাউন্ডেশনের উপ-পরিচালক বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ড. মাওলানা মুশতাক আহমদ বলেন, হক ও ন্যায়-নীতির ওপর অটল-অবিচল একজন নিষ্ঠাবান ব্যক্তি ছিলেন আল্লামা নূর হোসাইন কাসেমী রহ.। দেশীয় ও আন্তর্জাতিক ইসলাম বিরোধী যেকোনো কর্মকান্ডের বিরুদ্ধে জোরালো প্রতিবাদ জানাতেন তিনি। হকের উপর ছিলেন দৃঢ় মজবুত। বাতিলের আতঙ্ক ছিলেন, কোনদিন বাতিলের সাথে কখনো আপোষ করেননি। তাঁর ইন্তেকালে ইসলামি অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা কখনো পূরণ হবার নয়। ইতিহাস তাঁর অমর কীর্তি চিরকাল স্মরণ রাখবে।
ড. মুশতাক আরো বলেন, লোভ-লালসা ও ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে থাকতেন আল্লামা নূর হোসাইন কাসেমী রহ.। আমরণ তিনি এখলাছ ও নিষ্ঠার সাথে দ্বীনের বহুমুখী খেদমতের আঞ্জাম দিয়েছেন। ইসলাম-মুসলমান, দেশ ও জাতির পক্ষে হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে আল্লামা নূর হোসাইন কাসেমী রহ. বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে সাহসী ভূমিকা পালন করেছেন।

স্মারণসভা ও দোয়া মাহফিলে বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন আযাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশ (ক্বওমী মাদ্রাসা শিক্ষাবোর্ডের) সভাপতি আল্লামা শায়খ জিয়া উদ্দিন, দারুস সালাম মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা আমজাদ হোসাইন ও আবু হুরায়রা মাদ্রাসার শায়খুল হাদীস মাওলানা এমদাদুর রহমান। আবনায়ে জামিয়া মাদানীয় বারিধারা সিলেট বিভাগের ফাজিল মাওলানা হাফিজ আব্দুল খালিক ক্বাসেমী ও মাওলানা সাঈদ আহমদের যৌথ পরিচালনায় স্মরণসভায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন মাওলানা আবু সাবের আব্দুল্লাহ, মাওলানা মকবুল হোসাইন, মাওলানা জাবের আহমদ ক্বাসেমী (ছাহেবজাদায়ে আল্লামা ক্বাসেমী)।

স্মরণসভায় বক্তারা বলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী রহ. ইসলামি আন্দোলন সংগ্রামে এর বলিষ্ঠ নেতৃত্ব ও ত্যাগ তিতিক্ষা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে। আল্লামা কাসেমী রহ. আত্মশুদ্ধির ময়দানেও ছিলেন একজন হক্কানী পীর ও রাজপথের বীর। ইলমের ময়দানে তিনি ছিলেন একজন বিজ্ঞ আলেমেদ্বীন। আল্লামা নূর হোসাইন কাসেমী রহ. অনেক বছর অত্যন্ত দক্ষতা ও বিচক্ষণতার সাথে জামিয়া মাদানিয়া বারিধারা ও জামেয়া সুবহানিয়ার মহাপরিচালক ও শায়খুল হাদীসের গুরুত্ব দায়িত্ব আঞ্জাম দিয়েছেন। দীর্ঘদিন হাদীসের সর্বোচ্চ কিতাব বুখারী শরীফের পাঠদান করেছেন। তাঁর সৎ ও যোগ্য সন্তান মুফতী জাবের কাসেমীও পিতার পদাঙ্ক অনুসরণ করে দরস তাদরীসসহ দ্বীনের নানা খেদমতের আঞ্জাম দিচ্ছেন।

বক্তারা আরো বলেন, বর্তমান এই নাজুক পরিস্থিতিতে দেশ ও জাতীর এই সংকটময় মুহূর্তে হেফাজত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী রহ. এর মতো হক ও ন্যায়-নীতির উপর অটল-অবিচল, নিষ্ঠাবান আলেম আমাদের জন্য খুবই প্রয়োজন ছিলো।

অনুষ্ঠান শেষে উপস্থিত নেতৃবৃন্দের নিয়ে আল্লামানূর হোসাইন কাসেমী রহ. এবং দেশের সর্বস্তরের মুসলমানের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।

অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন দরগাহ মাদ্রাসার শায়খুল হাদীস ও মুহতামিম মাওলানা মুফতি মুহিব্বুল হক গাছবাড়ি, সুরাইঘাট মাদ্রাসার শায়খুল হাদীস মাওলানা শফিকুল হক, সুনামগঞ্জ মাদানিয়া মাদ্রাসার মুহতামিম মাওলানা আব্দুল বছির, নয়াসড়ক মাদ্রাসার শায়খুল হাদিস মাওলানা মুজিবুর রহমান, আবু হুরায়রা মাদ্রাসার শায়খুল হাদীস মাওলানা জয়নাল আবেদীন, মুক্তিরচর মাদ্রাসার মুহতামিম মাওলানা মুহিবুর রহমান, শামীমাবাদ মাদ্রাসার মুহতামিম হাফিজ মাওলানা সৈয়দ শামীম আহমদ, দলদলি মাদ্রাসার মুহতামিম মাওলানা আব্দুল মতিন নবিগঞ্জী, জামেয়া দারুল হুদা মাদ্রাসার মুহতামিম মুফতি মুজিবুর রহমান ক্বাসেমী, জামেয়া মাদানিয়া আঙ্গুরা মোহাম্মদপুর মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা ফয়জুল হাসান খাদিমানি, দারুল উলূম দেউলগ্রাম মাদ্রাসার শায়খুল হাদীস মাওলানা মইনুদ্দিন, বারুতখানা মাদ্রাসার মুহতামিম মাওলানা আব্দুস সালাম, মাদ্রাসাতুল মদিনা সিলেটের পরিচালক মাওলানা আবুল বাশার, মাওলানা আবুল কাশেম, মুফতি এবাদুর রহমান, সোবহানীঘাট মাদ্রাসার মুহতামিম মাওলানা আহমদ সগির, মেওয়া মাদ্রাসার নির্বাহী মুহতামিম মাওলানা আব্দুল মতিন, মুরাদগঞ্জ দারুস সুন্নাহ মাদ্রাসার মুহতামিম শায়খ আতিকুর রহমান, বিশ^নাথ মাদ্রাসার মুহতামিম মাওলানা শিব্বির আহমদ, রামদা মাদ্রাসার মুহতামিম মাওলানা ইউসুফ খাদিমানি, বাঘা মাদ্রাসার মুহতামিম মাওলানা শিব্বির আহমদ প্রমুখ।

শেয়ার করুন
  •  
  • 177
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত