মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৫:১৩ অপরাহ্ন৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

৩০শে শাবান, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
যুক্তরাজ্যে ১৫ বছর ধরে তৈরি হয়নি অবৈধ অভিবাসীদের তালিকা

যুক্তরাজ্যে ১৫ বছর ধরে তৈরি হয়নি অবৈধ অভিবাসীদের তালিকা

আন্তর্জাতিক বার্তা:: স্বপ্নের দেশ যুক্তরাজ্যে কতজন অভিবাসী রয়েছেন এর কোন তালিকা নেই হোম অফিসের কাছে। আনুমানিক ১৫ বছর থেকে তৈরী হয় নি অবৈধ অভিবাসীদের তালিকা।

যুক্তরাজ্যে অবৈধ অভিবাসীর সংখ্যা কত জানে না হোম অফিস

ন্যাশনাল অডিট অফিসের প্রতিবেদনে দেখা গেছে, অবৈধভাবে যুক্তরাজ্যে কয়জন লোক আছেন তা হোম অফিস জানে না।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যে অবৈধ অভিবাসীদের সংখ্যার আপ-টু-ডেট অনুমান ১৫ বছর ধরে তৈরি করা হয়নি।

জাতীয় নিরীক্ষা অফিস (এনএও) বলেছে যে ২০০৫ সালের শেষ অনুমান অনুযায়ী দেশে প্রায় ৪৩০,০০০ জন লোক থাকার অধিকার নেই।

তবে স্বাধীন গবেষণার পর থেকে এই সংখ্যা দশ মিলিয়নেরও বেশি হয়েছে, হোয়াইটহলের ওয়াচডগ বলেছে ।

হোম অফিসের ইমিগ্রেশন প্রয়োগকারী অধিদপ্তরের এনএওর প্রতিবেদনে বলা হয়েছে বিভাগটি অভিবাসন বাস্তবায়ন কার্যক্রমের চাহিদা অনুমান করেছে।

এটি বছরে ২৪০,০০০ থেকে ৩,২০,০০০ মামলার মধ্যে রাখা হয়েছিল।

তবে প্রতিবেদনে বলা হয়েছে, এমন কোন বেসলাইন দেওয়া হয়নি যার বিরুদ্ধে অগ্রগতি পরিমাপ করা যেতে পারে বা প্রদর্শন বাড়ছে বা পড়ছে কিনা তা প্রদর্শনের জন্য।

ওয়াচডগ সিদ্ধান্ত নিয়েছে যে তার মিশন এবং উদ্দেশ্যগুলি সম্পর্কে তথ্য সংগ্রহ করা সত্ত্বেও, হোম অফিস প্রায়শই প্রদর্শন করতে পারে না যে তার পদক্ষেপগুলি কাজ করছে কিনা।

২০১৯ সালের অক্টোবরে, গোপনীয়তার মাধ্যমে লোকেরা ইউকেতে আসার প্রচেষ্টা করে ৪৬,৯০০ জন ।

তবে এনএও জানিয়েছে যে এটি স্পষ্ট নয় কারণ আরও চেষ্টা করা হয়েছিল বা এর থেকে আরও ভাল সনাক্তকরণ করা হচ্ছে কিনা তা স্পষ্ট নয়।

এর প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, সরকারি অনুদান প্রাপ্ত পরিষেবাগুলিতে লোকদের প্রবেশ বন্ধ করার পদক্ষেপগুলি “কোনও ব্যক্তি স্বেচ্ছায় যুক্তরাজ্য ছেড়ে চলে যাওয়ার সম্ভাবনার উপর কোন অর্থবহ প্রভাব ফেলবে” তা মূল্যায়ন করতে সক্ষম হয় না।

দ্য ওয়াচডগ বলেছে যে অন্যান্য অফিস কীভাবে “গোপনীয় ক্রিয়াকলাপ” এর অনুমান উত্পন্ন করে তা দেখেই হোম অফিস “যুক্তরাজ্যের অবৈধ জনসংখ্যার পূর্ণ মাত্রার বোঝার উন্নতি করতে পারে এবং তার মুখোমুখি কিছু চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন উপায়গুলি সনাক্ত করতে পারে”। ।

গত বছর একটি পিউ গবেষণা কেন্দ্রের অনুমান অনুসারে যুক্তরাজ্যে অবৈধ অভিবাসীদের জনসংখ্যা ১.২ মিলিয়ন হয়েছিল, কিন্তু এনএও বলেছে যে তারা এই সংখ্যাটি যাচাই করার চেষ্টা করেনি।

প্রতিবেদনে বলা হয়েছে, “যদিও এটির [বিভাগ] বিকাশের যে কোনও অনুমানের বিষয়ে উল্লেখযোগ্য অনিশ্চয়তা থাকবে, তবুও এইরকম অনুমান বিভাগকে এটি প্রদর্শন করতে সহায়তা করতে পারে যে এর কার্যক্রমগুলি যুক্তরাজ্যে অবৈধভাবে প্রবেশ বা প্রবেশের প্রচেষ্টা রোধে কার্যকর,” প্রতিবেদনে বলা হয়েছে।

কমন্সের পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান মেগ হিলিয়ার বলেছিলেন বিশ্লেষণে প্রমাণিত হয়েছে যে হোম অফিস “” দেশে কত লোক অবৈধভাবে আছে সে সম্পর্কে কোনও ধারণা নেই এবং এটি সন্ধানে তারা আগ্রহী বলে মনে হয় না “।

লেবার সাংসদ যোগ করেছেন: “এটি প্রমাণ করতে পারে না যে অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণের জন্য কাজগুলি যেমন ইচ্ছা তেমন কাজ করছে এবং বুঝতে পারে না যে কাজের বিভিন্ন দিকগুলি একসাথে কীভাবে খাপ খায়।”

এনএওর প্রধান গ্যারেথ ডেভিস বলেছিলেন যে অভিবাসন বাস্তবায়ন “স্বভাবতই” একটি “জটিল এবং চ্যালেঞ্জিং” কাজ ছিল।

“যদিও হোম অফিস তার প্রয়োগের ক্রিয়াকলাপে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে, এটি প্রমাণ করতে পারে না যে সামগ্রিক কর্মক্ষমতা উন্নতি হচ্ছে,” তিনি যোগ করেছিলেন।

“অবৈধ জনসংখ্যার আকার এবং এর ফলে যে ক্ষয়ক্ষতি ঘটে তা হ্রাস করতে বিভাগকে তার অভিবাসন প্রয়োগের ক্রিয়াকলাপের প্রভাবকে আরও বেশি বোঝার দরকার রয়েছে।”

হোম অফিসের একজন মুখপাত্র বলেছেন: “আমরা আমাদের ইমিগ্রেশন সিস্টেমের নিয়ন্ত্রণ ফিরিয়ে নিয়েছি এবং প্রজন্মের মধ্যে প্রথমবারের মতো এখানে কে আসবে এবং থাকবেন তার উপরে আমাদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে।

“এই প্রতিবেদনটি স্বীকৃতি হিসাবে, অভিবাসন অপরাধ ও আপত্তিকরতার প্রকৃতি জটিল এবং আমরা এর পিছনে সংগঠিত দলগুলির সামনে এগিয়ে যাওয়ার উপায়গুলি ধারাবাহিকভাবে দেখছি।

“আমরা আন্তর্জাতিক অংশীদার এবং এজেন্সি, যেমন এনসিএর সাথে অবৈধ স্থানান্তরকে মোকাবেলা করতে, অবৈধভাবে পাচারকারী লোকদের রুট বন্ধ করতে এবং যেখানে সম্ভব সেখানে যুক্তরাজ্যে থাকার অধিকার নেই তাদের ফিরিয়ে দেওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করি।

“আমরা বিদেশী জাতীয় অপরাধীদের দেশত্যাগ করার জন্য ক্ষমা চাইছি না এবং ২০১০ সাল থেকে আমরা ৫৩,০০০ এরও বেশি অপরাধীকে অপসারণ করেছি।

শেয়ার করুন
  •  
  • 70
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত