মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০৪:৫৯ পূর্বাহ্ন১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

২রা শাওয়াল, ১৪৪১ হিজরী

নোটিশঃ
★করোনাভাইরাস থেকে হেফাজত থাকতে পড়ুন-'লা-ইলাহা ইল্লা আনতা সুবহানাকা, ইন্নি কুনতু মিনায যোয়ালিমীন'।। ★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
লেখক-পাঠকদের আড্ডায় জমে উঠেছে সিলেট বইমেলায়

লেখক-পাঠকদের আড্ডায় জমে উঠেছে সিলেট বইমেলায়

সিলেটের বার্তা ডেস্ক:: আজ শুক্রবার ছুটির দিন। তাই পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব নিয়ে বইমেলায় হাজির হয়েছেন সিলেটের বইপ্রেমীরা। বেলা ২টা থেকেই পাঠক, দর্শনার্থীরা মেলা প্রাঙ্গনে আসতে শুরু করেন। বই কেনা, ছবি তোলা, গল্প-আড্ডায় মেলা প্রাঙ্গণ মুখর করে রাখেন বইপ্রেমীরা।

সপ্তম দিনের মত চলছে সিলেট বইমেলা। শুক্রবার (৭ ফেব্রুয়ারি) বেলা তিনটা থেকে রাত ৯টা পর্যন্ত নগরীর চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বইমেলা প্রাঙ্গণ মুখর ছিল বইপ্রেমীদের পদচারণায়।

নগরীর বাগবাড়ি এলাকার বাসিন্ধা মোবাশি^র আহমদ বলেন, মেলা শুরু হয়েছে ১ তারিখ থেকে কিন্তু ব্যবসায়িক ব্যস্ততার কারণে আসতে পারিনি। আজ তাই ভাই ভাবিদের সাথে নিয়ে মেলায় এসেছি। বই কিনেছি, ছবি তুলেছি। অনেক ভাল লাগছে।

পঞ্চমবারের মত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বইমেলা আয়োজন করেছে সিলেট বন্ধুসভা। বইমেলা সুন্দর করতে ও পাঠকদের বিনোদন দিতে সিলেট বন্ধুসভার রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, সাহিত্য আড্ডা, আলোচনা সভা, শিশুদের আবৃত্তি, চিত্রাঙ্কন, ফটোগ্রাফি ও সেল্ফি প্রতিযোগিতা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন।

এদিকে পাঠক ও ক্রেতাদের আগমেন খুশি মেলায় আগত প্রকাশনা ও বই বিপনন প্রতিষ্ঠানের দায়িত্বরতরাও। গত ৬ দিনের চেয়ে আজ বেশি বই বিক্রি হচ্ছে বলে জানান তারা।

জসিম বুক হাউসের প্রোপাইটর জসিম উদ্দিন বলেন, আমরা এই ছুটির দিনের অপেক্ষায় ছিলাম। কারণ ছুটির দিনে মেলায় দর্শনার্থীর পাশাপশি ক্রেতার সংখ্যাও বৃদ্ধি পায়। গত ছয় দিনের চেয়ে আজই বেশি বিক্রি হয়েছে।

আজ মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়েছে বিকাল সাড়ে চারটা থেকে। সিলেট বন্ধুসভার সভাপতি তামান্না ইসলামের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ উপস্থাপন করে বন্ধুসভার কনিষ্ঠ সদস্য সাবাহ্ সুন্নআহ রহমান। সমবেত সংগীত পরিবেশন করে গ্রীন ডিজেবল ফাউন্ডেশন। বই পাঠ করেন রাহিদুজ্জামান রাজিব, একক সংগীত পরিবেশন করেন আশরাফুল ইসলাম অনি, নির্লেন্দু ভট্টাচার্য, লিংকন দাশ। আবৃত্তি করেন নাজমা পারভিন ও আনোর হোসেন রনি। মেলায় ‘ধু¤্রজাল’ নাটক পরিবেশন করে একদল ফিনিক্সের সদস্যরা।

অনুষ্ঠানে সেলফি প্রতিযোগিতার এনামুল মুনিরের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মেলা চলবে। এই মেলা সবার জন্য উন্মুক্ত। বইমেলায় এবারও সিলটিভি প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে নতুন বইয়ের খবর নিয়ে লাইভ দিবে। এছাড়াও প্রতিদিন মেলায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান, সাহিত্য আড্ডা, আলোচনা সভা, শিশুদের আবৃত্তি, চিত্রাঙ্কন, ফটোগ্রাফি ও সেল্ফি প্রতিযোগিতা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন।

মেলায় ঢাকা ও সিলেটের ২৪টি প্রকাশনা ও বই বিপনন প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী প্রকাশনা সংস্থা এবং বইয়ের বিপণনপ্রতিষ্ঠানগুলো হচ্ছে- প্রথমা, কথা প্রকাশ, উৎস প্রকাশন, অন্বেষা প্রকাশন, অ্যাডর্ন পাবলিকেশন,আদর্শ, বাবুই, চৈতন্য, নাগরী, বাসিয়া প্রকাশনী, শ্রীহট্ট প্রকাশ, ঘাস প্রকাশন, পা-লিপি প্রকাশন, পাপড়ি, এক রঙা এক ঘুড়ি, স্বরে ‘অ’, আহরার পাবলিশার্স, জসিম বুক হাউস, সাহিত্য রস প্রকাশনা, গার্ডিয়ান পাবলিকেশন্স, শাকিল বুক সেন্টার, সিলেট বুক সেন্টার, মারুফ লাইব্রেরি ও নাজমা বুক ডিপো।

মুজিববর্ষ উপলক্ষে এবছর সিলেট বইমেলা উৎসর্গ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। মেলা আয়োজনে সহযোগিতা করছে সিলেট সিটি করপোরেশন।

Last Updated on

শেয়ার করুন
  •  
  • 62
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

সিলেটের বার্তা পরিবারঃ

এম. এ কাদির-বালাগঞ্জ প্রতিনিধি

লিটন পাঠান-মাধবপুর প্রতিনিধি

 

©সিলেটের বার্তা ২৪ কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত।