মঙ্গলবার, ১৫ Jun ২০২১, ০৪:২৮ পূর্বাহ্ন১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
সংসদে ২ লাখ ৩৬ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট

সংসদে ২ লাখ ৩৬ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট

মহান জাতীয় সংসদে ২ লাখ ৩৬ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট উপস্থাপন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (০৩ জুন) ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) জাতীয় সংসদে চূড়ান্তভাবে অনুমোদন পেতে যাচ্ছে।

জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রীর বাজেট উপস্থাপনের পর সংসদ সদস্যদের সম্মতিতে এটি চূড়ান্ত অনুমোদন পাবে।

জানা গেছে, নতুন অর্থবছরের এডিপির আকার হচ্ছে ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকা। এর মধ্যে এডিপির নির্ধারিত ১৫টি সেক্টরের বরাদ্দ রয়েছে ২ লাখ ২১ হাজার ৫৬০ কোটি টাকা।

অন্যদিকে বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে ৮৭ হাজার ৭০০ কোটি টাকা। বাকি ১ লাখ ৩৩ হাজার ৮৬০ কোটি টাকা সরকারি কোষাগার থেকে ব্যয় করা হবে। এছাড়া উন্নয়ন সহায়তা থেকে ৩ হাজার ৭৬৪ কোটি টাকা পাওয়া যাবে। এ হিসেবে এডিপির মূল আকার হচ্ছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা। বাকি ১১ হাজার ৪৬৯ কোটি টাকা স্বায়ত্তশাসিত সংস্থা বা সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়ন থেকে পাওয়া যাবে।

এর আগে আগামী অর্থবছরের উন্নয়ন বাজেট অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। গত ১৮ মে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা।

অন্যদিকে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষ এবং মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও সচিবদের উপস্থিতিতে এডিপির খসড়া অনুমোদন পায়।

এডিপির খসড়ায় জানানো হয়, দেশজ সম্পদ, বৈদেশিক অর্থায়ন, সামষ্টিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় নিয়ে উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে মাথাপিছু আয় বৃদ্ধি, দারিদ্র্য হ্রাস তথা জনগণের জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষে দীর্ঘ ও মধ্যমেয়াদি পরিকল্পনা কৌশল এবং লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ২০২১-২০২২ অর্থবছরের এডিপি প্রণয়ন করা হয়েছে।

এডিপিতে দারিদ্র্য বিমোচন, জিডিপির প্রবৃদ্ধি ত্বরান্বিতকরণ, কর্মসংস্থান সৃজন ও মানবসম্পদ উন্নয়ন সংশ্লিষ্ট প্রকল্পসমূহকে অগ্রাধিকার বিবেচনায় রেখে বরাদ্দ দেওয়া হয়েছে। অর্থ বরাদ্দ প্রদানের ক্ষেত্রে কৃষি, শিল্প ও সেবাখাত প্রবৃদ্ধি, বিদ্যুৎ উৎপাদন, আইসিটি শিক্ষার উন্নয়ন, প্রাকৃতিক দুর্যোগ ক্ষয়ক্ষতি পুনর্বাসন সংক্রান্ত প্রকল্প, সুষম উন্নয়নের লক্ষ্যে এলাকাভিত্তিক প্রকল্প ও সরকারি-বেসরকারি অংশীদারত্বের ভিত্তিতে (পিপিপি) বাস্তবায়িত নতুন প্রকল্পগুলোকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

নতুন এডিপিতে, আগামী অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ১ হাজার ৪২৬টি প্রকল্পের মধ্যে বিনিয়োগ প্রকল্প ১ হাজার ৩০৮টি, কারিগরি সহায়তা প্রকল্প ১১৮টি এবং স্বায়ত্তশাসিত সংস্থা/কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে ৮৯টি প্রকল্পসহ মোট ১ হাজার ৫১৫টি প্রকল্পের অনুকূলে এডিপির এই বরাদ্দ দেওয়া হয়েছে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত