সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১০:৪৯ পূর্বাহ্ন২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

২৯শে শাবান, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
সপ্তাহের শেষ দিনে করোনায় ৩৫ মৃত্যু

সপ্তাহের শেষ দিনে করোনায় ৩৫ মৃত্যু

সিলেটের বার্তা ডেস্ক:: মহামারী করোনাভাইরাসে সপ্তাহের শেষ কর্মদিবসে দেশে গত ২৪ ঘন্টায় মারা গেছেন আরও ৩৫ জন।

দেশে গেল ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৪২৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া এই সময়ের মধ্যে মারা গেছেন ৩৫ জন। করোনাভাইরাস নিয়ে নিয়মিত অনলাইন বুলেটিনে বৃহস্পতিবার (৪ জুন) দুপুরে এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সাধারণ ছুটি শেষে অফিস শুরুর প্রথম সপ্তাহের শেষ কর্মদিবসে বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, দেশে মোট ৫০টি পরীক্ষাগারে বর্তমানে নমুনা সংগ্রহ করা হচ্ছে। গেল ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৭৮৮ জনের। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৬৯৪টি।
তিনি বলেন, পরীক্ষাকৃত নমুনায় করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৪২৩ জনের শরীরে। এছাড়া এই সময়ের মধ্যে মারা গেছেন ৩৫ জন।

তিনি আরও বলেন, দেশে গেল ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৭১ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা ১২ হাজার ১৬১ জন। যা মোট আক্রান্তের ২১ দশমিক ১৩ শতাংশ।
এর আগে বুধবার অধিদপ্তর ২ হাজার ৬৯৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হওয়ার তথ্য দেয়। এছাড়া ওইদিন ৩৭ জনের মারা যাওয়ার কথা জানিয়েছিল সংস্থাটি।

তার আগে মার্চ থেকে দেশে শুরু হওয়া সাধারণ ছুটি শেষ হয় গেল শনিবার। রোববার (৩১ মে) থেকে শুরু হয় কর্মদিবস। সাধারণ ছুটি চলাকালীনই দেশে স্বাস্থ্যবিধি না মানার বিষয়টি বারবার আলোচনায় আসছিল। আর কর্মদিবস শুরুর পর থেকে সেই নির্দেশনা চরমভাবে লঙ্ঘনের বিষয়টি সামনে আসছে।
আর এই সময়ের মধ্যে করোনা শনাক্তও হচ্ছে আগের চাইতে তুলনামূলক বেশি মানুষের শরীরে। সাধারণ মানুষ যদি সরকারের নির্দেশনা অমান্য করেন তবে তা ভয়াবহ আকার ধারণ করতে পারে বলেও বারবার হুঁশিয়ার করে দিয়েছেন সংশ্লিষ্টরা।
তবে শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের অন্যান্য দেশেও আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলছে। সারা বিশ্বে এখন পর্যন্ত প্রায় ৬৬ লাখ মানুষের শরীরে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছে। এছাড়া এতে মারা গেছেন ৩ লাখ ৮৮ হাজারেরও বেশি মানুষ।
আশার কথা হচ্ছে, ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত ৩১ লাখ ৮১ হাজার ১৮০ জন মানুষ সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। প্রতিবেশী ভারতে এখন পর্যন্ত ভাইরাসটিতে ছয় সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে।
তবে তুলানামূলকভাবে বর্তমানে ভালো অবস্থানে রয়েছে চীন। ভাইরাসের উৎপত্তিস্থল উহানে সম্প্রতি এক কোটির বেশি মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। তবে এর মধ্যে মাত্র ৩০০ জনের শরীরে ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে। তাই উহানকে এখন অনেকটাই করোনামুক্ত বলছেন সেখানকার স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

শেয়ার করুন
  •  
  • 62
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত