মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০৯:১৩ পূর্বাহ্ন২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

২৪শে রজব, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
সমাজে শান্তি প্রতিষ্ঠায় ইসলামি দাওয়াতের বিকল্প নেই: আল্লামা ওলিপুরী

সমাজে শান্তি প্রতিষ্ঠায় ইসলামি দাওয়াতের বিকল্প নেই: আল্লামা ওলিপুরী

আন্তর্জাতিক মুফাসসিরে কুরআন আল্লামা নুরুল ইসলাম ওলিপুরী বলেছেন-সমাজে শান্তি প্রতিষ্ঠায় ইসলামি দাওয়াতের বিকল্প নেই।

বর্বর আরবজাতি ইসলামের সংস্পর্শে এসে তাদের জীবনকে শান্তি নিরাপদ করে তুলেছিল।

তিনি আজ বৃহস্পতিবার (০৪ফেব্রুয়ারি) সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে অনুষ্ঠিত খাদিমুল কুরআন পরিষদের তাফসির মাহফিলে এ কথা বলেন।

বৃহস্পতিবার বিভিন্ন অধিবেশনে মহাগ্রন্থ পবিত্র আল কুরআনের উদ্ধৃতি দিয়ে উলামায়ে কেরাম বলেন, আরবে অন্ধকার যুগে আলোর বিকরণ ঘটিয়ে ছিলেন বিশ্বনবী হযরত মুহম্মদ সাঃ।

যে সময় বিশ্বনবী সাঃ এর আগম হয়েছিল, তখন মানবতার কোন লেশ ছিলনা। নিজ ঔরষজাত সন্তানকে জীবন পুতে ফেলা হতো। তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে যুগ যুগ যুদ্ধ-বিদ্রোহে লিপ্ত থাকতো বর্বর জাতিরা। দাঙ্গ-হাঙ্গামা ছিল তাদের জন্য ডাল-ভাত। গোষ্ঠীগত দ্বন্দ্ব ছিল তাদের ঐতিহ্যের ব্যাপার। তাদের কাছে সামাজিকতার কোন বালাই ছিল না। খুন, ধর্ষণ, মদ পান ছিল ছেলে খেলার মত।

এ বর্বর জাতিকে আলোর পথ দেখিয়ে ছিলেন দ্বীন ইসলামের দাওয়াতের মাধ্যমে হযরত মুহম্মদ সাঃ। আজ পুরো বিশ্ব মানবতা হুমকীর মুখে। বিশেষ করে মুসলমানদের ওপর চলছে বিশ্বব্যাপী জুলুম নির্যাতন। এ পরিস্থিতি থেকে মুক্তি পেতে হলে মানবতার বাণী পবিত্র কুরআন-হাদীসের দাওয়াত সর্বত্র পৌঁছে দিতে হবে।

বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে শুরু হওয়া তাফসির মাহফিলের বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন খাদিমুল কোরআন পরিষদ সিলেটের সভাপতি ও জামিয়া কাসিমুল উলুম দরগাহ মাদরাসার মুহতামিম আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ী, মাওলানা আব্দুল মালিক মুবারকপুরী ও মাওলানা মুহিব্বুর রহমান।

মহাগ্রন্থ আল কুরআন থেকে তাফসির পেশ করেন- মুফতী রশীদুর রহমান ফারুক পীর ছাহেব বরুণা, বিশ^নন্দিত মুফাসসিরে কুরআন মাওলানা নুরুল ইসলাম ওলিপুরী, শায়খুল হাদীস মাওলানা আহমদ আলী, সিলেট কেন্দ্রীয় জামে মসাজিদের খতিব মাওলানা মোস্তাক আহমদ খান, মুফতি আবুল খায়ের বিথঙ্গলী, মাওলানা আব্দুল মতিন নবীগঞ্জী।

বিভিন্ন অধিবেশনে তাফসীর মাহফিল উপস্থাপন করেন মাওলানা সামীউর রহমান মুছা, মাওলানা মহিউদ্দীন ও মাওলানা নিয়ামত উল্লাহ খাসদবিরী।
পবিত্র কুরআন মসজিদ থেকে তেলাওয়াত করেন হাফিজ লুৎফুল হক মাইমুন ও নুর মোস্তফা তাহমিদ ও হাম-নাত পরিবেশন আনোয়ার হোসাইন।

 

তাফসির মাহফিলের শেষ পর্যায়ে বিশ^ মুসলমানদের সার্বিক কল্যাণ, মরহুমদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনজাত পরিচালনা করেন মুফতী রশীদুর রহমান ফারুক পীর ছাহেব বরুণা।

শেয়ার করুন
  •  
  • 120
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত