মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ১০:৫৫ অপরাহ্ন৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

৩০শে শাবান, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
সিলেটে ৮লাখ ২৬হাজার ৮০৩জন শিশুকে দেয়া হবে হাম-রুবেলা টিকা

সিলেটে ৮লাখ ২৬হাজার ৮০৩জন শিশুকে দেয়া হবে হাম-রুবেলা টিকা

নিজস্ব প্রতিবেদক:: সিলেটে ৮লাখ ২৬হাজার ৮০৩জন শিশুকে দেয়া হবে হাম-রুবেলা টিকা।

আগামী ১৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী পরিচালিত হবে হাম-রুবেলা ক্যাম্পেইন। এ সময় ৯ মাস থেকে ১০ বছরের কমবয়সী শিশুকে হাম-রুবেলার টিকা প্রদান করা হবে।

সিলেট জেলায় ৮ লাখ ২৬ হাজার ৮০৩ জন শিশুকে হাম-রুবেলা টিকা দেয়ার জন্য লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সিলেট সিটি কর্পোরেশন এলাকায় আলাদাভাবে হাম-রুবেলা ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। গতকাল রোববার সিলেট সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে আয়োজিত মতবিনিময় সভায় সিলেটের সিভিল সার্জন ডাঃ প্রেমানন্দ মন্ডল এ তথ্য জানান।
তিনি আরও বলেন, জাতীয় হাম-রুবেলা ক্যাম্পেইন বাস্তবায়ন করতে স্বাস্থ্য বিভাগ বরাবরের মতো এবারও সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে।

ক্যাম্পেইন সফল করতে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ একান্ত প্রয়োজন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ ক্যাম্পেইনটি দুই ভাগে পরিচালিত হবে। ১৮-২৪ মার্চ ক্যাম্পেইনের প্রথম সপ্তাহে বিদ্যালয়ের চতুর্থ শ্রেণি বা সমপর্যায় পর্যন্ত অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের এক ডোজ হাম-রুবেলা টিকা দেওয়া হবে।

২৮ মার্চ থেকে ১১ এপ্রিল ক্যাম্পেইনের দ্বিতীয় সপ্তাহে নিয়মিত , স্থায়ী ও অতিরিক্ত টিকাদান কেন্দ্রের মাধ্যমে কমিউনিটির উচ্ছিষ্ট শিশু এবং যারা বিদ্যালয়ে যায় না বা প্রথম সপ্তাহে বিদ্যালয়ে টিকা নেয়নি, তাদের প্রাপ্যতা অনুযায়ী এক ডোজ হাম-রুবেলা টিকা দেওয়া হবে।
ক্যাম্পেইন শুরুর দিন হতে শেষ দিন পর্যন্ত শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতিত টিকাদান ক্যাম্পেইন চলবে। কেন্দ্রগুলোতে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত টিকা দেওয়া হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।
এছাড়া, ঝুঁকিতে থাকা শিশু অর্থাৎ দোকান বা বাজার, কারখানায়, রাইস মিল ইত্যাদিতে কর্মরত মায়েদের শিশু, বেদে বহরের শিশু, সুবিধাবঞ্চিত শিশু, যারা বাস বা রেল স্টেশনে ঘুমায়, হাসপাতালে ভর্তি বা মায়েদের সঙ্গে অবস্থানরত শিশু, বস্তির শিশু ও দুর্গম এলাকার শিশুদের টিকা দেওয়ার জন্য সেসব এলাকায় আলাদা টিকাকেন্দ্র পরিচালিত হবে বলেও জানানো হয় ।
মতবিনিময়কালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ নূরে আলম শামীম,বিশ^ স্বাস্থ্য সংস্থার সিলেট ডিভিশনাল কো- অর্ডিনেটর ডা. খালেদ বিন লুৎফুর, বিশ^ স্বাস্থ্য সংস্থার সিলেট জেলা এসআই এমও ডা. নাফিস আহমেদ নাঈম, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আমজাদ হোসেন, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বণিক প্রমুখ।

শেয়ার করুন
  •  
  • 252
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত