মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১১:০৭ অপরাহ্ন১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

১৭ই রজব, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
সিলেট বিভাগে মডেল হচ্ছে তানযিমুল মাদারিস লি তাহফিজিল কুরআনিল কারীম বোর্ড

সিলেট বিভাগে মডেল হচ্ছে তানযিমুল মাদারিস লি তাহফিজিল কুরআনিল কারীম বোর্ড

তানযিমুল মাদারিস লি তাহফীজিল কুরআনিল কারিম বোর্ডের ৪২তম কেন্দ্রীয় পরীক্ষায় কুলাউড়া জামিয়া মুহাম্মাদিয়া দারুস সুন্নাহ মাদরাসা কেন্দ্রে অংশগ্রহনকারী পরীক্ষার্থীদের একাংশ। ছবি: সিলেটের বার্তা

সিলেটের বার্তা প্রতিবেদক:: মৌলভীবাজারের কুলাউড়া পৌর শহরে প্রায় ৪০টি মাদরাসার প্রায় ৬শ’ পরীক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হল তানযিমুল মাদারিস লি তাহফিজিল কুরআনিল কারীম বোর্ড এর ৪২তম কেন্দ্রীয় পরীক্ষা।

বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) সকাল ১০টা থেকে পৌর এলাকার আহমদাবাদে অবস্থিত জামিয়া মুহাম্মাদিয়া দারুস সুন্নাহে পরীক্ষা শুরু হয়।
মহামারী করোনা ভাইরাস এর ২য় ঢেউয়ের সংক্রমণ এর মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় পরীক্ষার্থী, পরীক্ষক, পরিদর্শক, পর্যবেক্ষক, গণমাধ্যমকর্মী, স্বেচ্ছাসেবক, অভিভাবকসহ উপস্থিত সকলের মাঝে মাস্ক বিতরণ করা হয়। যা পরীক্ষার ব্যবস্থাপনার নীতিগত সিদ্ধান্ত ছিল। যা অতিথি, গণমাধ্যমকর্মী ও পরিদর্শকদের বিমোহিত করে তোলে।

সিলেটের বিয়ানিবাজার উপজেলার সারপার গ্রামের মরহুম হাফিয কেরামত আলী রহঃ’র শাগরেদ মরহুম হাফিয মাওলানা ফয়জুর রহমান কর্তৃক ১৯৮০ সালে প্রতিষ্ঠিত তানযিমুল মাদারিস লি তাহফিজিল কুরআনিল কারীম বোর্ডটির পরীক্ষা কার্যক্রম, ব্যবস্থাপনাসহ সবকিছুতে ছিল নৈপুণ্যতা।

পরীক্ষা শুরুর আগে বোর্ড কার্যালয়ে পরীক্ষকদের নিয়ে এক সংক্ষিপ্ত সভায় পরীক্ষকদের দিকনির্দেশনা প্রদান করেন বোর্ডের বর্তমান পরিচালক ও কুলাউড়া উত্তরবাজার জামে মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা মাহমুদুর রহমান ইমরান।

এসময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন-কুলাউড়া পৌরসভার মেয়র মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি আলহাজ¦ শফিউল আলম ইউনুস,
কুলাউড়া উপজেলার প্রাথমিক শিক্ষা অফিসার মামুনুর রহমান, ইয়াকুব-তাজুল মহিলা ডিগ্রী কলেজের প্রিন্সিপাল (ভারপ্রাপ্ত) আলহাজ্ব ইমদাদুল ইসলাম ভুট্রু, প্রবাসী কমিউনিটি নেতা পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহাজ্ব এনামুল ইসলাম, বিশিষ্ট সমাজ সেবক মুস্তাফা মুহাম্মদ সালেহ, ইসলামী ব্যাংক কুলাউড়া শাখার ম্যানেজার মো. আব্দুল্লাহ, সিলেট জেলা প্রেসক্লাবের সদস্য আতিকুর রহমান নগরী, কুলাউড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জাহেদ, ১ নম্বর ওয়ার্ড সম্পাদক নজরুল ইসলাম, কুলাউড়ার বিশিষ্ট ইসলামি সঙ্গিত শিল্পী মাহবুব আহমেদ।

আলোচনা ও দিকনির্দেশনা শেষে মোনাজাত করেন জামেয়া ইসলামিয়া কর্মধা’র মুহতামিম আল্লামা শায়খ নজরুল ইসলাম।

পরীক্ষার হল পরিদর্শন শেষে আগত অতিথিরা অনুভূতি প্রদানকালে বলেন-কুলাউড়া জামিয়া মুহাম্মাদিয়া দারুস সুন্নাহ মাদরাসায় এই জামিয়ার প্রতিষ্ঠাতা আমাদের অত্র অঞ্চলের ইমাম, অভিভাবক মরহুম হাফিজ মাওলানা ফয়জুর রহমান রাহ.’র হাতে গড়া তানযিমুল মাদারিস লি তাহফিজিল কুরআনিল কারীম বোর্ডের কেন্দ্রীয় পরীক্ষায় অনুষ্ঠিত হওয়াতে আমরা গর্বিত। এই বোর্ডটি উপজেলা-জেলার গন্ডি ছাড়িয়ে পুরো বিভাগের মধ্যে মডেল হিসেবে রূপ নেবে আমাদের বিশ্বাস।

বোর্ড সূত্রে জানা যায়, ১৯৮০ সাল থেকে এই বোর্ডের কার্যক্রম ধারাবাহিকভাবে চলে আসছে। চলিত শিক্ষাবর্ষ ১৪৪২ হিজরি মোতাবেক ২০২০ সালের কেন্দ্রীয় পরীক্ষায় এই কেন্দ্রে ৫৮২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এদিকে আগামী ১০ ডিসেম্বর বৃহস্পতিবার বোর্ডটির অপরকেন্দ্র বিয়ানীবাজার উপজেলার সারপার হাফিজিয়া দাখিল মাদরাসায় অনুষ্ঠিত হবে এতে মোট ২৫৮জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে বলে জানা গেছে।

এবছর ৬৮২জন পরীক্ষার্থী, অর্ধশত পরীক্ষক, শতাধিক অভিভাবক, সুধীজনসহ নানা শ্রেণি ও পেশার মানুষের আপ্যায়নের জন্য জামিয়া মুহাম্মাদিয়া দারুস সুন্নাহ মাদরাসার কমিটি, এলাকাবাসী, প্রবাসী ও হিতাকাঙ্খীরা সার্বিক সহযোগীতা ও খোঁজখবর নিচ্ছেন। তাছাড়া মাদরাসার ছাত্র-শিক্ষকদের অক্লান্ত পরিশ্রম, হাসিুমখে অতিথি আপ্যায়ন অতিথিসহ আগত সকলের হৃদয় জয় করে।

আজকের এই বিশাল আয়োজনে স্বেচ্ছাসেবক গ্রুপে ছিলেন-জাকির হোসাইন, এবাদুর রহমান, হোছাইন আহমদ, মুন্তাসির আহমদ অয়ন, জাকির হোসাইন এখলাছ, আব্দুন নূর, জুনাইদ আহমদ, হাফিজ কামরুল ইসলাম, মাওলানা আশরাফুল ইসলাম, হাফিজ আলিম উদ্দিন, হাফিজ ইমদাদ রায়হান, মো. ফয়জুর রহমান, রাকিব আহমদ সাব্বির।

শেয়ার করুন
  •  
  • 112
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত