মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ১০:৪৮ পূর্বাহ্ন২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

২৪শে রজব, ১৪৪২ হিজরি

নোটিশঃ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
স্পেন দূতাবাস ও মাদ্রিদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

স্পেন দূতাবাস ও মাদ্রিদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

স্পেনে বাংলাদেশ দূতাবাসে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস।

দিবসটি উপলক্ষে স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাসের হলরুমে আয়োজিত মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদায়ী রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার (বিপিএম, পিপিএম, এনডিসি)।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে পাঠ করা হয়। পরে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও দেশের শান্তি, সমৃদ্ধি, উন্নতি কামনা করে দোয়া করা হয়।
দূতাবাসের ১ম সচিব মিজ তাহসিনা আফরিন শারমিনের সঞ্চালনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন ১ম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম, মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ করেন কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সেলর ও দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল এবং মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করেন চার্জ দ্য এফেয়ার্স হারুন আল রশিদ।

সদ্য বিদায়ী রাষ্ট্রদূত জনাব হাসান মাহমুদ খন্দকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন ও দিবসটির তাৎপর্য তুলে ধরেন। তিনি বিগত পাঁচ বছরে তাঁর দায়িত্ব পালনকালীন সময়ে দিবসটি পালনে দূতাবাসের অনুষ্ঠানমালার কথা স্মরণ করেন। তিনি তাঁর দায়িত্ব পালনকালীন সময়ে মাদ্রিদে একটি স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার বিষয়ে তাঁর প্রচেষ্টার কথা উল্লেখ করে আশা প্রকাশ করেন দূতাবাসের পরবর্তী কর্তৃপক্ষ এ প্রচেষ্টা অব্যাহত রাখবেন।

সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানের সমাপ্তি হয়। দূতাবাস যাবতীয় স্বাস্থ্য প্রটোকল মেনে এ অনুষ্ঠান আয়োজন করে।

এদিকে স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন পালন করল আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস। কোভিড-১৯ এর প্রেক্ষাপটে স্বল্প পরিসরে অমর ২১ ফেব্রুয়ারি উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, দোয়া মাহফিল ও প্রীতিভোজ।

রবিবার (২১ ফেব্রুয়ারি) রাতে স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলা টাউন রেস্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়।সংগঠনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেকের সভাপতিত্বে এবং সিনিয়র যুগ্ম সাধারণ সাধারন সম্পাদক মুরশেদ আলম তাহেরের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহ সভাপতি আল আমীন মিয়া, ঢাকা জেলা এসোসিয়েশনের সাধারন সম্পাদক এস এম মাসুদুর রহমান,স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক সাহাদুল সুহেদ, আল হুদা বাংলাদেশ মসজিদের খতিব নুরুল আলম,আঞ্জুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক, খুলনা বিভাগীয় কল্যাণ সমিতি স্পেনের সভাপতি সৈয়দ মাসুদুর রহমান নাসিম, কমিউনিটি নেতা আব্দুল কাইয়ুম মাসুক, গ্রেটার সিলেট এসোসিয়েশনের সদস্য সচিব আবু জাফর রাসেল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের প্রচার সম্পাদক আবু বাক্কার, নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি ইন স্পেনের সাংগঠনিক সম্পাদক ইয়াসমিন সিকদার, আলামিন আহমদসহ আরও অনেকে।

এসময় সভায় বক্তারা বলেন, মাতৃভাষা সৃষ্টিকর্তার দান। তাই কোনো ভাষাকে অবজ্ঞা করা যাবে না। মাতৃভাষাকে ভালোবাসতে হবে, মর্যাদা দিতে হবে এবং সকল ক্ষেত্রে মাতৃভাষা চর্চায় এগিয়ে আসতে হবে। মাতৃভাষা চর্চা বা ব্যবহারে ধর্মের সঙ্গে কোনো সাংঘর্ষিকতা নেই। আসলে মাতৃভাষাকে আমাদের মননে স্থান দিতে হবে।প্রবাসে নতুন প্রজন্মকে শুদ্ধভাবে বাংলা চর্চার জন্য বিদ্যায় প্রতিষ্ঠা তথা বাংলা চর্চার ওপর জোর দেন বক্তারা।

অনুষ্ঠানে টেলিকনফারেন্সে যুক্ত হন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর।তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচিকে সফল করায় সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

আলোচনা সভায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন আঞ্জুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক।

সমাপনী বক্তব্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে আলোচনা পর্ব শেষ করেন।

শেয়ার করুন
  •  
  • 14
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত