আজ শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রোজার ঘাটতি পূরণে ফিতরা

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত মে ৮, ২০২১, ১২:১৯ পূর্বাহ্ণ
রোজার ঘাটতি পূরণে ফিতরা
শেয়ার করুন/Share it

সাদকাতুল ফিতর বা ফিতরা একটি ইবাদত। রোজার ঘাটতি পূরণে ইসলামের এই বিধান মুসলিম উম্মাহর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সমাজের দুস্থ-অসহায় মানুষের মুখে হাসি ফুটাতে ইসলাম আর্থিকভাবে স্বচ্ছল মানুষের উপর দান-খয়রাতের বিধান আরোপ করেছে। যাকে সাদকাতুল ফিতর বলা হয়।

সাদাকাহ অর্থ দান। শরিয়তের পরিভাষায় ‘যে দানের দ্বারা আল্লাহর নিকট সওয়াবের আশা করা যায়, তাকে সাদাকাহ বলে। মুফতিদের পরিভাষায় ফিতর অর্থ হল রোজা না রাখা । এ অর্থেই ব্যবহৃত হয় ঈদুল ফিতর। নেসাব পরিমান মালের অধিকারী ব্যক্তির উপর ঈদুল ফিতরের দিন সুবহে সাদিকের সময় যে দান দেয়া ওয়াজিব হয় তাকে সাদকাতুল ফিতর বলা হয়। ইমাম আযম আবু হানীফা রহ. এর মতে নিসাব পরিমাণ মালের মালিকের উপর সাদকায়ে ফিতর আদায় করা ওয়াজিব।

মহানবি সা. এক খুৎবায় ইরশাদ করেছেন স্বাধীন-পরাধীন, ছোট-বড় প্রত্যেকের পক্ষ থেকে তোমরা আধা সা গম (১.৬৫০ গ্রাম) বা এক সা (৩ কেজি ৩০০ গ্রাম ) যব বা খেজুর সাদাকাতুল ফিতর হিসেবে আদায় করবে। (আবূ দাউদ ) স্বাধীন মুসলমান যিনি জীবিকা নির্বাহের উপকরণ যথা অন্ন-বস্ত্র, বাসস্থান ব্যতীত নেসাব পরিমাণ মালের মালিকের উপর সাদকাতুল ফিতর ওয়াজিব (হেদায়া)। সাদাকায়ে ফিতর নিজের পক্ষ থেকে এবং নিজের নাবালিগ সন্তানের পক্ষ থেকে আদায় করা ওয়াজিব । একজনের সাদকায়ে ফিতর একজনকে অথবা কয়েক জনকে বন্ঠন করে দেয়া জায়িয আছে।

আল্লাহ তাআলা যেন আমাদের সবাইকে সঠিকভাবে পরিপূর্ণ হক আদায়পূর্বক সদকায়ে ফিত্র আদায় করার তৌফিক দান করেন। আমিন।

লেখক: সম্পাদক, সিলেটের বার্তা ২৪.কম

সিলেটের বার্তা ডেস্ক


শেয়ার করুন/Share it
আরও পড়ুন:  কামালবাজারে ১৬ কিশোরকে ধরে পুলিশে দিল জনতা
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১