আজ শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হবিগঞ্জে ৩৩ হাজার পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত মে ৬, ২০২১, ০৭:৫১ অপরাহ্ণ
হবিগঞ্জে ৩৩ হাজার পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার
শেয়ার করুন/Share it

পবিত্র মাহে রমজান ও আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাদ্দকৃত ঈদ উপহার পাচ্ছে হবিগঞ্জের প্রায় ৩৩ হাজার হতদরিদ্র পরিবার।

জেলার ধবপুরে দরিদ্র ও দুস্থ পরিবারের মধ্যে ১ কোটি ৫০ লাখ ৮৩ হাজার ৮শ টাকার বেশি নগদ বিতরণ করা হবে। আসন্ন রমজান ও ঈদুল ফিতরকে কেন্দ্র করে এ টাকা দিচ্ছে সরকার এক্ষেত্রে বরাদ্দকৃত অর্থ থেকে রমজান উপলক্ষে জনপ্রতি ৫০০ টাকা করে দেওয়া হবে। আর ঈদের জন্য পরিবার প্রতি পাবে ৪৫০ টাকা করে

উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে বেশ কিছু শর্ত অনুসরণ করা হচ্ছে। এক্ষেত্রে উপকারভোগীদের তালিকায় দুর্যোগে ক্ষতিগ্রস্ত দুস্থ ও অতি দরিদ্র ব্যক্তি বা পরিবারকে অগ্রাধিকার দেওয়া হবে।

এ তালিকায় কমপক্ষে শতকরা ৭০ শতাংশ নারীর অর্ন্তভুক্তিসহ নিশ্চিত করতে বলা হয়েছে। এমনকি একই পরিবারের একাধিক সদস্য যাতে ভিজিএফ কার্ডের বরাদ্দ না পায় সেটিও নিশ্চিত করতে বলা হয়েছে। বরাদ্দকৃত অর্থ সহায়তা বিতরণে অনিয়ম রোধে এরকম বেশ কিছু শর্ত মেনে চলতে নির্দেশ দিয়েছে সরকার। এছাড়া কোনো অনিয়ম ও দুর্নীতি যাতে না হয় সেজন্য তৎপর থাকবে সরকারি বিভিন্ন সংস্থা এক্ষেত্রে প্রশাসনের পাশাপাশি দুর্নীতি দমন কমিশনসহ আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার নজরদারি থাকবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা জানায় রমজান উপলক্ষে মাধবপুর উপজেলার ১১টি ইউনিয়নে ভিজিএফ কার্ডধারী ২২ হাজার ৩শ ৪৩টি কার্ডের বিপরীতে ৪৫০ টাকা করে ১কোটি ৫৪ হাজার ৩৫০টাকা বিতরণ করা হচ্ছে আর এসব ইউনিয়নের দরিদ্র ও দুস্থ ব্যক্তিদের তালিকা করে পরিবার বা ব্যক্তি প্রতি নগদ ৫০০ টাকা করে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তার আওতায় বিতরন করা হয়। এ ক্ষেত্রে প্রতিটি ইউনিয়নে ৫শ জনকে ২লাখ ৫০ হাজার টাকা হিসেবে মোট ২৭ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়।

এদিকে মাধবপুর পৌরসভায় ৪ হাজার ৬শ ২১টি ভিজিএফ কার্ডের বিপরীতে ২০ লাখ ৭৯হাজার। ৪৫০ টাকা অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তার আওতায় ৪শ জনকে ২ লাখ টাকা অর্থ বরাদ্দ পেয়েছে।

আরও পড়ুন:  সৌদি গিয়ে নির্যাতনের শিকার তরুণী, ২ সপ্তাহ পরই ফিরলেন দেশে

সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকারি নির্দেশনার আলোকে অর্থ সহায়তা বিতরণের কার্যক্রম চলমান রয়েছে এক্ষেত্রে সরকারি নির্দেশ ও শর্ত মোতাবেক তালিকা প্রস্তুত করা হচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যে প্রকৃত ও যোগ্যদের কাছে সরকারের এ অর্থ সহায়তা পৌঁছে দেওয়া হবে।

সিলেটের বার্তা ডেস্ক


শেয়ার করুন/Share it
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১