বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০১:০৩ পূর্বাহ্ন২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

নোটিশ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
বালাগঞ্জের বড়ভাগা নদী: খননে ফিরছে যৌবন

বালাগঞ্জের বড়ভাগা নদী: খননে ফিরছে যৌবন

বালাগঞ্জের বড়ভাগা নদী

এম.এ কাদির, বালাগঞ্জ:: প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় দেশব্যাপী নদী, নালা ও খাল খনন প্রক্রিয়ার অংশ হিসেবে এক কালের খরস্রােতা এখন মৃতপ্রায় সিলেটের বালাগঞ্জের বড়ভাগা নদী খননের ফলে বিস্তৃর্ণ অঞ্চলের চেহারা পাল্টে যাচ্ছে।
খননে যেনো যৌবন ফিরেছে অভাগায় পতিত বড়ভাগা নদীর।

হাসি ফুটছে নদী পাড়ের কৃষক ও জেলেদের মাঝে। জানাযায় প্রধান মন্ত্রীর নদী ও খাল খননের অগ্রধিকার প্রকল্পের আওতায় চলতি অর্থ বছরে সিলেট পানি উন্নয়ন বোর্ডের অধিনে ১৫ কোটি টাকা ব্যায়ে কটাল পুর হতে দক্ষিন সুরমা ভায়া বালাগঞ্জের কুশিয়ারা নদী পর্যন্ত প্রায় ৪৮ কিলোমিটার বড়ভাগা নদী খনন প্রকল্প গ্রহন করা হয়।

নদীর ৪ টি অংশে খনন কাজ পায় ৪টি টিকাদারি প্রতিষ্ঠান।

রবিবার (১৫ মার্চ) খন্দকার বাজার থেকে মাদার বাজার পর্যন্ত ১০ কিলোমিটার নদী খনন কাজ সরেজমিনে পরিদর্শনকালে স্থানীয় উছমান পুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হুসেন আনু স্থানীয় রগুপুর গ্রামের মুরব্বি মোঃ ছোরাব আলী জানান দীর্ঘ প্রতীক্ষার পর বড় ভাগা নদী খনন কাজ চলছে খননে যেন যৌবন ফিরেছে বড়ভাগা নদীর কাজ সম্পূর্ণ হলে এই অঞ্চলের কয়েক হাজার হেক্টর কৃষি জমি বোর আমনসহ বিভিন্ন ফসল উৎপাদনে পানি সেচের সুবিধা পাবে।

পানি নিস্কাশন সুবিধা থাকায় অসময়ে বন্যা ও জলাবদ্ধতা দূর হবে।ঠিকাদারি প্রতিস্টান সুহেল এন্টার প্রাইজের সংশ্লিষ্ট মোঃ সুলতান মিয়া জানান যথাযত ভাবে খনন কাজ চলছে আগামী মে মাসের মধ্যেই কাজ সম্পূর্ণ করে সংশ্লিস্টদের সমজিয়ে দেওয়া হবে।

সিলেট পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারি প্রকৌশলী মোঃ গোলাম বারী জানান বড়ভাগা নদী খনন কাজ যথাযত ভাবে তদারকি করা হচ্ছে ইতিমধ্যে প্রায় ৬০ ভাগ কাজ সম্পূর্ণ হয়েছে তিনি প্রকল্প বাস্তবায়ন মেয়াদের মধ্যেই কাজ সম্পূর্ণ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

 

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত