বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১১:৩২ পূর্বাহ্ন২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

নোটিশ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।
করোয়ায় প্রাণহানীর শীর্ষে যুক্তরাষ্ট, লাশের মিছিলে ১৮হাজার ৮৬০

করোয়ায় প্রাণহানীর শীর্ষে যুক্তরাষ্ট, লাশের মিছিলে ১৮হাজার ৮৬০

আন্তর্জাতিক বার্তা:: প্রাণঘাতী করোনায় প্রাণহানীতে ইতালিকে ছাড়াল যুক্তরাষ্ট।

গতকাল শনিবার রাত ১০টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটের সূত্র অনুয়ায়ী  করোনায় আক্রান্ত হয়ে দেশিটিতে এখন পর্যন্ত এ মৃতের সংখ্যা ১৮ হাজার ৮৬০।

প্রাণহানির তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ইতালিতে মৃতের সংখ্যা ১৮ হাজার ৮৪৯।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে পাঁচ লাখ তিন হাজার ৫৯৪ জন। আর ইতালিতে আক্রান্তের সংখ্যা এক লাখ ৪৭ হাজার ৫৭৭।

যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে নিউ ইয়র্কে। সেখানে ইতোমধ্যেই মৃতের সংখ্যা সাত হাজার ছাড়িয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের বিশেষজ্ঞরা মনে করছেন, দেশজুড়ে নতুন করে সংক্রমণের গতি মন্থর হয়ে আসতে যাচ্ছে। তবে সিএনএন-এর এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প প্রশাসন থেকে যেভাবে পরস্পরবিরোধী বক্তব্য আসছে তাতে করোনা মহামারি মোকাবিলায় হোয়াইট হাউসের বর্তমান ব্যবস্থাপনা প্রশ্নের মুখে পড়েছে।

এদিকে করোনাভাইরাসের মহামারির কারণে বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তাহীনতা বাড়ার হুমকি তৈরি হয়েছে বলে সতর্কবার্তা উচ্চারণ করেছে জাতিসংঘ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক প্রতিবেদনে এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান আর বহু দেশ লকডাউনে থাকায় সরবরাহ শৃঙ্খল ভেঙে পড়ার হুমকিতে রয়েছে।

সম্ভাব্য খাদ্য বিপর্যয় নিয়ে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থার পক্ষ থেকেও হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে। নেসলে, ইউনিলিভারের মতো বিভিন্ন কোম্পানি, রাজনীতিবিদ ও বিজ্ঞানীদের তরফে বিশ্বনেতাদের উদ্দেশে লেখা খোলা চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, কোভিড মহামারি বিশ্বজুড়ে খাদ্য ও মানবিক সংকটে পরিণত হওয়ার আগে সরকার, ব্যবসায়ী, নাগরিক সমাজ এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর দ্রুত ও সমন্বিত পদক্ষেপ নেওয়া উচিত।

শেয়ার করুন
  •  
  • 36
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত