বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০১:০১ পূর্বাহ্ন২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

নোটিশ
★সিলেটের বার্তায় প্রতিনিধি/সংবাদদাতা নিয়োগ চলছে। তাই যোগাযোগ করুন নিম্নের মেইল অথবা নাম্বারে।

ফেসবুকে মানবিকতার পোস্ট দিয়ে হাতিয়ে নিত টাকা

সিলেটে পিবিআই’র হাতে দুই প্রতারক আটক

ফেসবুকে মানবিকতার পোস্ট দিয়ে হাতিয়ে নিত টাকা

সিলেটে পিবিআই’র হাতে দুই প্রতারক আটক

সিলেটের ওসমানীনগর থেকে দুই সাইবার প্রতারককে আটক করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

আটককৃতরা হলেন- ওসমানীনগর থানাধীন ইলাশপুর দক্ষিণ গ্রমের মৃত আব্দুল গিয়াস খানের ছেলে জাফরান খান (১৯) ও একই থানাধীন নিজ করনসী (উত্তর পাড়া) গ্রামের সুফি মিয়ার ছেলে তারেক হোসেন (২১)।

তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেইক আইডির মাধ্যমে বিভিন্ন শিশুর ছবি ব্যবহার করে শিশুর জীবন বাঁচাতে মানবিক পােস্ট দিয়ে চিকিৎসার জন্য সাহায্যের আবেদন করা হয় এবং সাহায্য পাঠানাের জন্য বিকাশ নাম্বর দিয়ে থাকতো তাদের।

সেই বিকাশ নাম্বারে মানুষের সাহায্যের টাকা হাতিয়ে নেয় তারা। এমনি এক প্রতারক চক্রকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সিলেট।

গতকাল শুক্রবার (০৯ জুলাই) ওসমানীনগর এলাকা থেকে গ্রেফতার করা হয়।

পিবিআই জানায়, গত বছরের ৭ ডিসেম্বর ‘Muhima Begum’ নামের একটি ফেসবুক আইডিতে একটি শিশুর জীবন বাঁচাতে চিকিৎসার জন্য সাহায্য চেয়ে প্রচার করা হয়। ওই আইডিতে সাহায্য পাঠানোর জন্য একটি বিকাশ নাম্বারের মাধ্যমে মানুষের সরলতার সুযোগে প্রতারক চক্রটি হাতিয়ে নেয় টাকা।

এছাড়া বিভিন্ন সময়ে একই কৌশলে চক্রটি একাধিক ফেসবুক আইডির মাধ্যমে রোগাক্রান্ত ব্যক্তির ছবি ব্যবহার করে বিকাশ ও নগদের মাধ্যমে কয়েক দফায় হাতিয়ে নিয়ে ছিলো টাকা। তাদের প্রতারণার বিষয়টি নিশ্চিত হওয়ার পর পিবিআই’র একটি দল তাদেরকে গ্রেফতার করার পর তাদের ব্যবহৃত মোবাইল ফোন ও সিম কার্ড জব্দ করে। এরপর বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সিলেটের পুলিশ সুপার খালেদ-উজ-জামান জানান, শিক্ষাগত যোগ্যতা তেমন না থাকলেও জাফরান ও তারেক দুজনই সাইবার প্রতারণা সম্পর্কে ধারণা ছিলো খুবই বেশী। সেই সাথে তারা খুব কৌশলে কাজ করতো। অসুস্থ শিশুসহ বিভিন্ন মানুষের ছবি ব্যবহার করে তারা সাহায্য চেয়ে ফেসবুকে প্রচার করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তারা টাকা হাতিয়ে নিয়েছে। সেই প্রমাণ পিবিআই পেয়েছে। কত টাকা হাতিয়ে নিয়েছে সে হিসেব জানতে চেয়ে আদালতের মাধ্যমে বিকাশ ও নগদ কর্তৃপক্ষের কাছে আবেদন করা হবে।

এ ঘটনায় পিবিআই এসআই লিটন চন্দ্র বাদী হয়ে ওসমানীনগর থানায় শনিবার (১০ জুলাই) গ্রেফতারকৃত জাফরান ও তারেকের বিরুদ্ধে সাইবার আইনে মামলা দায়ের করেন।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





Sylheter#Barta@777

©এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব sylheterbarta24.com কর্তৃক সংরক্ষিত