শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:৪৮ পূর্বাহ্ন

এবার মাছের রোগ নির্ণয় হবে সিকৃবিতে

সিলেটের বার্তা ডেস্ক : / ১৩ বার পঠিত
আপডেট : শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:৪৮ পূর্বাহ্ন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদে মাছের রোগ নির্নয়ের জন্য অত্যাধুনিক একটি ল্যাবরেটরি উদ্বোধন হয়েছে। মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগের সহযোগী প্রফেসর ড. মো. আবদুল্লাহ আল মামুনের তত্ত্বাবধানে ‘ফিশ ডিজিজ ডায়াগনোসিস ও ফার্মাকোলজি ল্যাব’ নামে ল্যাবরেটরিটি উদ্বোধন হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) এই ল্যাবরেটরি উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার।

এসময় বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা), প্রক্টর, বিভিন্ন বিভাগের শিক্ষক, বৈজ্ঞানিক, ছাত্র গবেষকরা উপস্থিত ছিলেন। ভাইস চ্যান্সেলর শুরুতেই মাছের পোনা অবমুক্ত করেন তারপর ল্যাবরেটরির বিভিন্ন যন্ত্রপাতি ঘুরে ঘুরে দেখেন। রেফ্রিজারেটেড সেকার ইনকিউবেটর, অটোক্লেভ মেশিন, লামিনার এয়ার ফ্লও, ক্লিনিক্যাল কেমিস্ট্রি এনালাইজার, হট এয়ার ওভেন, কমপাউন্ড মাইক্রোস্কোপসহ কিছু গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি এই ল্যাবরেটরিতে স্থান পেয়েছে।

ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার বলেন, এই ল্যাবরেটরি থেকে বিভিন্ন গুরুত্বপূর্ন গবেষণা হতে পারে, যা বাংলাদেশের মাছের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি দেশের আমিষের চাহিদা পূরণে অবদান রাখবে।

এই ওয়েবসাইটে নিজস্ব সংবাদ পরিবেশন ছাড়াও জাতীয়-আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে খবর সংগ্রহ করে সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোনো আপত্তি থাকলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।

এই ক্যাটাগরীর আরও সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর